Popular Post

Type Here to Get Search Results !

The History of Educational Actors

0

The Rediscovery of Experience and The History of Educational Actors 

'অভিজ্ঞতা' ধারণার পুনঃআবিষ্কার নতুন সম্ভাবনার সূচনা করেছে, আত্মজীবনী, শিক্ষকদের পেশাগত কর্মজীবন বা ছাত্রদের জীবনের গল্পের অসংখ্য পাঠ্য দ্বারা ভালভাবে চিত্রিত হয়েছে। দীর্ঘদিন ধরে, ইতিহাসবিদরা শিক্ষাগত প্রক্রিয়া বা মিথস্ক্রিয়াগুলির পরিবর্তে শিক্ষা প্রতিষ্ঠানের ইতিহাস বর্ণনা করেছেন।

The History of Educational Actors
অভিজ্ঞতা' ধারণার পুনঃআবিষ্কার নতুন সম্ভাবনার সূচনা করেছে, আত্মজীবনী, শিক্ষকদের পেশাগত কর্মজীবন বা ছাত্রদের জীবনের গল্পের অসংখ্য পাঠ্য দ্বারা ভালভাবে চিত্রিত হয়েছে। দীর্ঘদিন ধরে, ইতিহাসবিদরা শিক্ষাগত প্রক্রিয়া বা মিথস্ক্রিয়াগুলির পরিবর্তে শিক্ষা প্রতিষ্ঠানের ইতিহাস বর্ণনা করেছেন।
যাইহোক, কাঠামো এবং প্রতিনিধিত্বের পরিপ্রেক্ষিতে বিশ্বকে ধারণা করার দীর্ঘ ঐতিহ্যের পরে, বিশ্বকে 'অভিজ্ঞতা' হিসাবে দেখার সময় এসেছে। ফলস্বরূপ, শিক্ষাগত অভিনেতাদের ইতিহাস গবেষণার সবচেয়ে অবহেলিত ক্ষেত্রগুলির মধ্যে একটি। জনগণকে বিভাগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল (শিক্ষক, শিক্ষার্থী, ঝুঁকিপূর্ণ শিশু, ইত্যাদি) এবং জনসংখ্যা হিসাবে পরিচালিত হয়েছিল। শিক্ষাগত ইতিহাসে নারীবাদী তত্ত্বগুলি এত শক্তিশালী হওয়ার একটি কারণ হল যে তারা ঐতিহ্যগত আখ্যান দ্বারা নীরব ইতিহাসগুলিকে প্রকাশ করতে সহায়তা করে। এই দৃষ্টিকোণ থেকে, আধুনিকতা একটি কাঠামোগত যুক্তি এবং একটি জনসংখ্যার যুক্তি আরোপের মাধ্যমে শিক্ষাগত প্রক্রিয়ার অভিনেতাদের তাদের বিষয়তা থেকে সরিয়ে দেয়। এটি একটি নতুন 'বিষয়ের জ্ঞানতত্ত্ব'কে বোঝায় যা, সরকারি এবং ব্যক্তিগত, বক্তৃতা এবং অনুশীলন, বা পাঠ্য এবং প্রসঙ্গের মধ্যে 'প্রাকৃতিক' বিভাজনগুলিকে দ্রবীভূত করে, ছাত্র এবং শিক্ষকদের একটি স্ব-সচেতন অধ্যয়নের দিকে একটি পরিবর্তনের পথ তৈরি করে, এবং শিক্ষায় ব্যক্তিগত অভিনেতাকে ঐতিহাসিক চিত্রায়নে ফিরিয়ে আনার জন্য। তদুপরি, বিষয় এবং অভিজ্ঞতার নতুন ধারণাগুলি কেবল জীবনযাপনের অভিজ্ঞতাকেই নয় বরং লোকেরা কীভাবে এটিকে বিশদভাবে বর্ণনা করে তার দিকেও মনোযোগ দেওয়ার অনুমতি দেয়। অর্থের বিভিন্ন সম্প্রদায়ের লোকেদের অংশগ্রহণের মাধ্যমে তার পরিচয় এবং জিনিসপত্রের পুনঃসংজ্ঞা দ্বারা চিহ্নিত করা হয়। অনেক দেশে সামাজিক ন্যায়বিচার এবং বহুসাংস্কৃতিক শিক্ষাকে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সাথে অবিচ্ছেদ্যভাবে যুক্ত হিসাবে দেখা হয়, অবশেষে, 'অভিজ্ঞতা' ধারণাটি হতে হবে শুধুমাত্র একটি স্বতন্ত্র স্তরে নয়, এর সামষ্টিক মাত্রায়ও দেখা যায়, যা অক্ষমতার বাইরে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ফোকাসকে জাতি, ভাষাগত যোগ্যতা, অর্থনৈতিক অবস্থা, লিঙ্গ, শিক্ষার ধরন, জাতিসত্তা, সাংস্কৃতিক এবং ধর্মীয় পটভূমির বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করেছে।
একটি অভিজ্ঞতামূলক ফোকাস প্রদানের লক্ষ্যে যা সুনির্দিষ্ট এবং একই সাথে একটি বিস্তৃত প্রাসঙ্গিক বোঝার সুবিধা প্রদান করে, নিবন্ধটি মানের আন্তর্জাতিক এবং জাতীয় নীতি ধারণার প্রস্থানের বিন্দু গ্রহণ করে এবং একটি ক্ষেত্রে সুইডেনের সাথে, জাতীয় সম্পর্কে প্রতিবেদন করে। এবং বিভিন্ন ব্যাখ্যার স্থানীয় প্রভাব। এই অভিজ্ঞতামূলক ফোকাসটি বেছে নেওয়া হয়েছে কারণ খুব অল্প সময়ের মধ্যে গুণমান ধারণার প্রবর্তন আমূল চ্যালেঞ্জ করেছে এবং আংশিকভাবে পূর্ববর্তী জাতীয় শিক্ষা ঐতিহ্যকে প্রান্তিক করেছে। পূর্ববর্তী গবেষণায়, 2000 এর কাছাকাছি বছরগুলিকে একটি চ্যালেঞ্জিং সময় হিসাবে চিহ্নিত করা হয়েছে, নতুন সমাধান এবং কর্মের দাবি সহ (বার্গ, 2010, 2011, 2015)। 2006 থেকে ওয়ার্ডগুলিতে, এটি সুইডিশ শিক্ষা ব্যবস্থার ব্যাপক পুনর্গঠন দ্বারা অনুসরণ করা হয়েছিল। যাইহোক, যদিও গত দশকের শিক্ষাগত সংস্কারগুলিতে সিস্টেমটিকে নিয়ন্ত্রণযোগ্য করার জন্য দুর্দান্ত প্রচেষ্টা করা হয়েছে, শিক্ষাগত দিকগুলির উপর ফোকাস খুব সীমিত ছিল।

1990-এর দশকের গোড়ার দিকে সুইডিশ শিক্ষায় যখন লক্ষ্য- এবং ফলাফল-ভিত্তিক ব্যবস্থা চালু করা হয়েছিল, তখন রাজনৈতিক অলঙ্কারশাস্ত্র বিকেন্দ্রীকরণ এবং লক্ষ্য নির্ধারণে স্থানীয় অংশগ্রহণের উপর জোর দেয়। আজ, গুণমান, সমতা এবং লক্ষ্য অর্জনের উপর জোর দেওয়া হচ্ছে। এই পরিবর্তিত বক্তৃতা সত্ত্বেও, এবং এই সত্য যে বিগত দশকে ব্যাপক শিক্ষাগত সংস্কার করা হয়েছে, সরকার বলে যে শিক্ষাগত কার্যভার এখনও একইভাবে প্রণয়ন করা হয়েছে যেমনটি 1990-এর দশকের গোড়ার দিকে ছিল (বিল 2008/09:87) . এই পটভূমিতে, নিবন্ধটির একটি কেন্দ্রীয় সূচনা বিন্দু হল যে শিক্ষাগত নিয়োগের ব্যাখ্যার ক্ষেত্রে জাতীয় পাঠ্যক্রম এবং সিলেবাসের নথিতে প্রণীত লক্ষ্য এবং মূল্যবোধ এবং শিক্ষার পরিচালনার অন্যান্য দিকগুলির মধ্যে উত্তেজনা দেখা দিতে পারে, যেমন আধিপত্যশীল নীতি। সামগ্রিকভাবে শিক্ষা ব্যবস্থায় অলঙ্কৃত এবং কাঠামোগত পরিবর্তন।

**********END**********


Post a Comment

0 Comments

Top Post Ad